ফুড টেকনোলজি এন্ড নিউট্রিশন সায়েন্স বিভাগে ভর্তির যোগ্যতা :

বিভাগের নাম ডিগ্রির নাম আসন সংখ্যা গ্রুপ
ফুড টেকনোলজি এন্ড নিউট্রিশন সায়েন্স বিএসসি (অনার্স) ইন ফুড টেকনোলজি এন্ড নিউট্রিশন সায়েন্স 60 B

 

ভর্তি পরীক্ষার জন্য যোগ্যতা :

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড / মাদ্রাসা শিক্ষা বোর্ড থেকে ২০১১ অথবা ২০১২ সালে বিজ্ঞান বিভাগে অনুষ্ঠিত SSC বা সমমান এবং ২০১৩ অথবা ২০১৪ সালে বিজ্ঞান বিভাগে অনুষ্ঠিত HSC বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ ছাত্রছাত্রীরা ভর্তি পরীক্ষায় অংশ গ্রহণের আবেদন করতে পারবে। আবেদন করার জন্য SSC বা সমমান পরীক্ষায় GPA ৩.৫ এবং HSC বা সমমান পরীক্ষায় চতূর্থ বিষয়সহ কমপক্ষে GPA ৩.০ সহ সর্বমোট GPA ৬.৫ থাকতে হবে। তবে HSC বা সমমান পরীক্ষায় কোন বিষয়ে ছাত্রছাত্রীর C গ্রেড এর নিচে থাকলে আবেদনপত্র গ্রহণযোগ্য হবে না।

GCE `O` লেভেল পরীক্ষায় পদার্থবিজ্ঞান, রসায়ন, গণিত ও জীববিজ্ঞানসহ পাঁচটি বিষয়ে এবং A লেভেল পরীক্ষায় পদার্থবিজ্ঞান, রসায়ন, গণিত ও জীববিজ্ঞান এর মধ্যে যে কোন দুটি বিষয়ে উত্তীর্ণ হতে হবে। তবে O লেভেল এবং A লেভেলের কোন বিষয়ে C গ্রেড এর নিচে থাকলে আবেদনপত্র গ্রহণযোগ্য হবে না।

ভর্তি পরীক্ষাঃ (পরীক্ষা MCQ পদ্ধতিতে অনুষ্ঠিত হবে)।

A গ্রুপের জন্যঃ বাংলা ও ইংরেজী, পদার্থবিজ্ঞান, রসায়ন, গণিত এবং জীববিজ্ঞান বিষয়ের উপর প্রত্যেকটিতে ২৫ করে ১২৫টি প্রশ্ন থাকবে। পদার্থবিজ্ঞান, রসায়ন ও গণিত প্রত্যেক পরীক্ষার্থীর জন্য অত্যাবশ্যক। বাংলা ও ইংরেজী এবং জীববিজ্ঞান হতে যেকোন একটির উত্তর দিতে হবে। তবে এনভায়রনমেন্টাল সায়েন্স এন্ড হ্যাজার্ড স্টাডিজ বিভাগের ক্ষেত্রে জীববিজ্ঞান হতে উত্তর দেয়া আবশ্যক। মোট নম্বর হবে ১০০। পরীক্ষার পাশ নম্বর ৪০।

ভর্তি পরীক্ষার MCQ পদ্ধতির উত্তরপত্র বিশ্ববিদ্যালয় কর্তৃক সরবরাহ করা হবে। উত্তর পত্রে সঠিক উত্তরের বৃত্তটি কালো কালির বল পয়েন্ট কলম দিয়ে ভরাট করতে হবে। উত্তরদান পদ্ধতি প্রশ্নপত্রের ‘নিদের্শাবলী’ অংশে বর্ণিত থাকবে। প্রত্যেক প্রার্থীকে কেবল একটি উত্তরপত্র সরবরাহ করা হবে। পরীক্ষার হলে প্রার্থীদের মোবাইল ফোন ব্যবহার সম্পূর্ণ নিষিদ্ধ।

উচ্চ মাধ্যমিক পর্যায়ের পাঠ্যক্রমের ভিত্তিতে প্রশ্নপত্র প্রণয়ন করা হবে।

স্টুডেন্ট ফি-চার্জঃ ভর্তিকালীন সময়ে একজন ছাত্রকে প্রথম টার্মের জন্য আনুমানিক ২০,০০০ (বিশ হাজার) টাকা ভর্তি ফি-চার্জ প্রদান করতে হবে।

মেধাস্কোর ও মেধাক্রমঃ

মেধা তালিকা তৈরি করা হবে ২০০ নম্বরের ভিত্তিতে; ১. মাধ্যমিক/সমমানের পরীক্ষায় প্রাপ্ত বা হিসাবকৃত, ৪র্থ বিষয়সহ, GPA এর ৮ গুণ, ২. উচ্চ মাধ্যমিক/সমমানের পরীক্ষায় প্রাপ্ত বা হিসাবকৃত, ৪র্থ বিষয়সহ, GPA এর ১২ গুণ, এবং ৩. ভর্তি পরীক্ষায় প্রাপ্ত নম্বর।

একাধিক প্রার্থীর মেধাস্কোর সমান হলে পর্যায়ক্রমে ভর্তি পরীক্ষার নম্বর, HSC ও SSC গ্রেড প্রাধান্য পাবে।

ভর্তি পরীক্ষায় কৃতকার্য ছাত্রছাত্রীদের মধ্য থেকে প্রয়োজনমতো মেধানুসারে বিষয় নির্বাচনের জন্য ডাকা হবে। এ সময় বিষয় পছন্দের শর্ত মেনে চলা হবে। আসন শূণ্য থাকা সাপেক্ষে অপেক্ষমাণ তালিকা থেকে ডাকা হবে।

নির্বাচিত প্রার্থী ভর্তির দিন ভর্তি প্রক্রিয়াকরণ কমিটির আহ্বায়কের নিকট মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষার মূল গ্রেডশীট জমা দিতে হবে। নির্দেশিত সময়ের মধ্যে মূল গ্রেডশীট জমা দিতে ব্যর্থ হলে প্রার্থীর নির্বাচন স্বয়ংক্রিয়ভাবে বাতিল বলে গণ্য হবে। শূণ্য আসনে মেধাক্রমের পরবর্তী প্রার্থীকে বিষয়ের শর্ত পূরণ সাপেক্ষে ভর্তির জন্য নির্বাচন করা হবে। বিষয় নির্বাচনের পর ভর্তির জন্য নির্বাচিত প্রার্থীরা নির্দিষ্ট সময়ের মধ্যে ভর্তি ফি-চার্জ অগ্রণী ব্যাংক লিঃ,নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (নোবিপ্রবি) শাখায় জমা দিয়ে ভর্তি হবে।